শনিবার , এপ্রিল ১৩ ২০২৪
শিরোনাম
Home / চট্টগ্রাম / করোনা পরীক্ষায় অগ্রসর হল চমেক, এসেছে কিট আর পিসিআর মেশিন। প্রস্তুত ল্যাব

করোনা পরীক্ষায় অগ্রসর হল চমেক, এসেছে কিট আর পিসিআর মেশিন। প্রস্তুত ল্যাব

মহিন আহম্মদ চৌধুরী। চট্টবাংলা-ঃ
অনেক জল্পনা কল্পনার পর করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তসহ বিভিন্ন জটিল রোগের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন। এসেছে করোনা পরিক্ষার এক হাজার কিটও।
আজ সোমবার (২০ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ মেশিন ও অন্যান্য যন্ত্রপাতি গ্রহণ করেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা আসলে পিসিআর মেশিন স্থাপনের কাজ শুরু হবে। কলেজসূত্রে জানা যায়, কলেজের একাডেমিক ভবনে মাইক্রোবায়োলজি বিভাগে মেশিনটি স্থাপন করা হবে।
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামে সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী জানান, করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত পিসিআর মেশিন ও এক হাজার করোনা ভাইরাস শনাক্তের কিটসহ চট্টগ্রামে এসে পৌঁছেছে। ল্যাবও পুরোপুরি প্রস্তুত রয়েছে। আগামীকাল মেশিন ইনস্টল করা হবে। শীঘ্রই চট্টগ্রামবাসী এই ল্যাব থেকে দ্রুততম সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ পরীক্ষা করাতে পারবে।
ল্যাবের দায়িত্বে থাকা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ জিল্লুর রহমান জানান, পিসিআর মেশিনসহ সরঞ্জাম মিলিয়ে মোট ২৫টি কার্টন দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজে আজ এসে পৌঁছেছে। ঠিকাদারের প্রকৌশলী সাথে কলেজের অধ্যক্ষ যোগাযোগ করেছেন। তারা আসলে কার্টনগুলো খোলা হবে। ফিটিংসের কিছু যন্ত্রাংশ বাকি থাকলে সেগুলো নিয়ে আসবে তারা।
তিনি আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজাইন অনুযায়ী যে কক্ষে যন্ত্রটি বসানো হবে তা প্রস্তুত রয়েছে। কলেজের পক্ষ থেকে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় এরইমধ্যে কক্ষটির
সব রকম প্রস্তুতি শেষ করা হয়েছে। তারপরও যন্ত্রাংশ চালু করার কাজে আসা প্রকৌশলীদের কাছ থেকে পরামর্শ নিতে হবে। কারণ এখানে নিরাপত্তাজনিত কিছু বিষয় রয়েছে। সবকিছু সঠিকভাবে শেষ হলে দ্রুতই করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষার কাজ এখানে শুরু করা হবে বলে জানান তিনি।

এটি পড়ে দেখতে পারেন

ফটিকছড়িতে ছাদেক নগর দরবার শরীফের ৪২তম পবিত্র ওরশ শরীফ সম্পন্ন

  মিলন বৈদ্য শুভ (প্রতিনিধি) ফটিকছড়ি থানার অন্তর্গত সমিতির হাট ইউনিয়নস্থ ছাদেক নগর দরবার শরীফের …